পুলিশের চাকরির জন্য গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ। 

পুলিশে ভর্তি হওয়ার আগে জেনে নিন আমাদের দেশে কত ধরনের পুলিশ ফোর্স রয়েছে।


আমাদের দেশে বিভিন্ন ধরনের পুলিশ ফোর্স রয়েছে। যাদেরকে সরকার কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করে থাকে । যেমন , সাধারণ পুলিশ ফোর্স , আর্মড পুলিশ ব্যাটালিয়ন , হাইওয়ে পুলিশ ফোর্স , নৌ পুলিশ ফোর্স , রেলওয়ে পুলিশ ফোর্স ইত্যাদি। 


এছাড়া গােয়েন্দা সংস্থা যেমন : ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট ( সিআইডি ) , স্পেশাল ব্রাঞ্চ ( এসবি ) , ডিটেক্টিভ ব্রাঞ্চ ( ডিবি ) ইত্যাদি পুলিশ ফোর্স রয়েছে । এ সকল ফোর্স কেন্দ্রীয় পুলিশ ডিপার্টমেন্ট দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে ।


শীঘ্রই বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে লােক নিয়ােগ শুরু হবে । 


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সােনার বাংলার জন্য বাংলাদেশ পুলিশ আপ্রাণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। পুলিশই জনগনের বন্ধু এই আস্থা সকলকে রাখতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২৫ সালের মধ্যে বাংলাদেশ ' মধ্যম আয়ের দেশ ' এবং ভিশন -২০৪১ পূরণের মাধ্যমে উন্নত বাংলাদেশের উপযােগী করে পুলিশকে গড়ে তােলার প্রত্যয় গ্রহ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় বিদ্যমান পুলিশ কনস্টেবল পদের নিয়ােগ পরীক্ষাকে আরো আধুনিকায়ন করেছে বাংলাদেশ পুলিশ।  


স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বা,বধানে বর্তমান ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ , বাংলাদেশ ড . বেনজীর আহমেদ , বিপিএম ( বার ) মহাে,দয়ের প্রত্যক্ষ উদ্যোগে নিয়ােগ পদ্ধতিতে নতুন সব বিষয়াবলী সংযােজন করে একটি সুংহত সিস্টেম প্রস্তুত করা হয়েছে । এ সিস্টেমে সুনির্ধারিত একটি পদ্ধতি অনুসরণ করে একজন যােগ্য প্রার্থী বাংলাদেশ পুলিশের সদস্য হতে পারবেন । 


নতুন নিয়মে চালু হতে যাওয়া এই নিয়ােগ পরীক্ষায় উতরে যেতে হবে সকলকে। এজন্য সকল আবেদনকারীকে  সঠিক নিয়মে প্রস্তুতি গ্রহণ করা খুবই জরুরি । আগ্রহী প্রার্থীরা যাতে খুব সহজে ভিডিও দেখে অনুশীলন করতে পারে তার জন্য অডিও ভি,জুয়ালটি নির্মাণ করা হয়েছে। ভিডিওটি আপনারা ইউটিউবে গিয়ে সার্চ করে দেখে নিতে পারেন। ভিডিওটি আপনাদের পুলিশে চাকরি হওয়ার প্রেরণা যোগাবে। আগ্রহী প্রার্থীদেরকে এই অডিও ভিজু,য়ালটি দেখে সঠিক নিয়মে প্রস্তুতি গ্রহনের জন্য বিশেষভাবে অনুরােধ করা হলাে ।


নিয়োগ বিজ্ঞপ্তিটি দেখুন,

বাংলাদেশ পুলিশে ৩ হাজার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১


শুধু ইচ্ছা থাকলেই হবেনা, ইচ্ছাকে শক্তিরূপে তুলে ধরতে হলে প্রয়োজন কঠোর পরিশ্রম । আপনার একান্ত প্রচেষ্টার ফলে আপনিও হতে পারেন বাংলাদেশ পুলিশের একজন গর্বিত সদস্য। 


যেখানে লক্ষ লক্ষ বেকার তরুন স্বপ্নে বিভোর সরকারী চাকরি করবে, সেখানে বাংলাদেশ পুলিশ নিয়োগ সোনার হরিণ হয়ে হাজির হয়েছে। 


কিছু তরুন যুবকের হয়তো বেকারত্ব ঘুচে যাবে, পূরণ হবে স্বপ্ন। কারো হয়তো দিনে এনে দিনে খাওয়া সংসারে অভাব ঘুচবে। আর কারো হয়তো হয়ে উঠবে পরিবারের লেনাদেনা শোধ করার সোনার খনি।


তাই সকলকে কঠোর পরিশ্রম করে প্রস্ততি নেয়ার চেষ্টা করবেন। 


পরিশেষে আমাদের লেখাটি যদি ভাল লাগে শেয়ার করবেন কমেন্ট করবেন আর ভর্তি পরীক্ষায় কেমন প্রশ্ন আসতে পারে সে বিষয়ে

লেখা প্রকাশ করবো কিনা জানাবেন।

1 মন্তব্যসমূহ

Thanks for nice comment.

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for nice comment.

নবীনতর পূর্বতন