গত কয়েকদিন আগে বাংলাদেশ পুলিশ বাহিনীতে ট্রেইনি রিক্রুট কন,স্টেবল (টিআরসি) পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। Police job circular 2021.

৬৪ জেলায় তিন হাজার কনস্টেবল (পুরুষ  ২৫৫০ জন এবং মহিলা ৪৫০ জন) নিয়োগ দেওয়া হবে। জেলাভিত্তিক নিয়োগে শূন্য পদ বেশি থাকায় ঢাকা, চট্টগ্রাম ও কুমিল্লা জেলায় সবচেয়ে বেশি জনবল নেওয়া হবে। 


উন্নত বিশ্ব তথা ভবিষ্যৎ উন্নত বাংলাদেশের উপযোগী করে পুলিশ বাহিনীকে গড়ে তোলা হবে। এজন্যে এ বছর থেকে কনস্টেবল পদে নিয়োগ পরীক্ষায় আরো আধুনিকায়ন সংযোজন করা হয়েছে। 



নতুন নিয়মে কনস্টেবল পদে নিয়োগ পেতে হলে আপনাকে সাতটি ধাপ পার হয়ে যোগ্য প্রার্থী হিসেবে প্রমাণ করতে হবে। 


আবেদনের শেষ সময়


ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে আবেদন শুরু হয়েছে ১০ সেপ্টেম্বর থেকে। আবেদনের শেষ সময় ৭ অক্টোবর।



নিচে যে সাত ধাপে প্রার্থী বাছাই করা হবে তার বিস্তারিত আলোচনা করা হলো।


১. প্রিলিমিনারি স্ক্রিনিং


পুলিশ কনস্টেবল পদে আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে (police.teletalk.com.bd) লগইন করে আবেদন ফরম পূরণ করা যায়। ভূলেও মিথ্যা বা ভূয়া তথ্য দিয়ে আবেদন করবেন না। যদি করে থাকেন তাহলে নিয়োগের যেকোনো পর্যায়ে বাতিল করার ক্ষমতা রয়েছে। আবেদনপত্রের সকল যাচাই–বাছাই শেষ করে আবেদনকারীকে মুঠোফোনে জানিয়ে দেওয়া হয় যে তিনি পরবর্তী ধাপে নির্বাচিত হয়েছেন।



২. শারীরিক পরীক্ষা


শারীরিক পরীক্ষায় উর্ত্তীন্ন হতে মোট তিন দিন আপনার যোগ্যতা যাচাই করা হবে। প্রথম দিনে আপনার উচ্চতা, ওজন ও বুকের মাপ এবং কাগজপত্র যাচাই-বাছাই করা হবে। এরপর প্রার্থীকে সাতটি ইভেন্টে অংশগ্রহণ করতে হবে। 


দ্বিতীয় দিনে ২০০ মিটারের দৌড়, পুশ আপ, লং জাম্প ও হাই জাম্প পরীক্ষা হবে। এই পরীক্ষায় বেশির ভাগ প্রার্থী উত্তীর্ণ হতে পারেনা।


দ্বিতীয় দিনের প্রথম ইভেন্টে পুরুষ প্রার্থীকে ২৮ সেকেন্ডে ২০০ মিটার দৌড় শেষ করতে হবে এবং নারী প্রার্থীকে ৩৪ সেকেন্ডে শেষ করতে হবে। দ্বিতীয় ইভেন্টে পুরুষ প্রার্থীকে ৩৫ সেকেন্ডে ১৫ বার পুশ আপ বা বুকডাউন দিতে হবে এবং নারী প্রার্থীকে ৩০ সেকেন্ডে ১০ বার। পুরুষ প্রার্থীকে ১০ ফুট উচ্চতায় লং জাম্প দিতে হবে এবং নারী প্রার্থীকে ৬ ফুট উচ্চতায়। পুরুষ প্রার্থীর জন্য সাড়ে তিন ফুট উচ্চতার হাই জাম্প এবং নারী প্রার্থীর জন্য আড়াই ফুট উচ্চতার হাই জাম্প।


শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার তৃতীয় দিনে পুরুষ প্রার্থীকে ১৬০০ মিটার দৌড়াতে হবে যা শেষ করতে ৬ মিনিট ৩০ সেকেন্ডে সময় দেয়া হবে। এবং নারী প্রার্থীকে ৬ মিনিটে ১০০০ মিটার দৌড়াতে হবে। 


ড্র্যা,গিং ইভেন্টে পুরুষ প্রার্থীকে দেড় শ পাউন্ড ওজনের টা,য়ারকে ৩০ ফুট দূরত্বে টেনে নিতে হবে এবং নারী প্রার্থীকে ১১০ পাউন্ড ওজনের টায়ারকে টেনে ২০ ফুট দূরত্বে নিয়ে যেতে হবে। 


সপ্তম ইভেন্ট রোপ ক্লাইমিং বা রশিতে চড়া । এই ইভেন্টে পুরুষ প্রার্থীকে দড়ি বেয়ে ১২ ফুট ওপরে উঠতে হবে এবং নারী প্রার্থীকে ৮ ফুট ওপরে উঠতে হবে। এই সকল ইভেন্ট গুলো উত্তীর্ণ হলে প্রার্থীকে শারীরিক সহনশীলতা পরীক্ষায় চূড়ান্তভাবে নির্বাচিত করা হবে।


৩. লিখিত পরীক্ষা।


শারীরিক পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত পরীক্ষা নেওয়া হবে। যেখানে বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ বিজ্ঞানের ওপর মোট ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। আপনাকে মনে রাখতে হবে যে লিখিত পরীক্ষায় আপনাকে অবশ্যই ভাল ফলাফল করতে হবে যা সবার চেয়ে নম্বরে এগিয়ে রাখবে। 



৪. মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা


লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে প্রার্থীদের ১৫ নম্বরের মন,স্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা দিতে হবে।



৫. প্রাথমিক নির্বাচন


প্রতি জেলার শূন্য পদ ও কোটা পদ্ধতি অনুসরণ করে জনবল নির্ধারণ করা হবে। এরপর লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর যোগ করে মেধাক্রম অনুযায়ী প্রাথমিকভাবে প্রার্থী নির্বাচন করা হবে।



৬. স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশ ভেরিফিকেশন।


প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদেরকে নিজ জেলায় স্বাস্থ্য পরীক্ষা করানো হবে। স্বাস্থ্য পরীক্ষায় যাবার আগে আপনার শরীরের গোপন লোম সহ সবকিছু পরিষ্কার করে যেতে হবে।  স্বাস্থ্য পরীক্ষায় পাস হলে প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন করা হবে। পুলিশ ভেরিফিকেশনে কোন ত্রুটি না থাকলে আপনাকে প্রশিক্ষণের জন্য মনোনীত করা হবে। তবে ভেরিফিকেশনের সময় তথ্য গোপন বা ভূয়া তথ্য দিলে আপনাকে অযোগ্য ঘোষণা করা হবে।



৭. চূড়ান্তভাবে প্রশিক্ষণে প্রেরণ


সবকিছু চড়াই উঠরাই আপনাকে প্রশিক্ষণকেন্দ্রে প্রশিক্ষণে যোগদানের পূর্বে আবারও শারীরিক যোগ্যতাসহ অন্যান্য তথ্য আবার যাচাই করা হবে। এসব তথ্যা যাচাই-বাছাই শেষে প্রার্থীকে চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করা হবে। যার যার নির্ধারিত প্রশিক্ষণকেন্দ্রে ছয় মাস মেয়াদি মৌলিক প্রশিক্ষণ নিতে হবে। সাফল্যের সঙ্গে প্রশিক্ষণ শেষ করতে পারলে কনস্টেবল পদে নিয়োগ দেওয়া হবে।


‘নতুন নিয়মে বাংলাদেশ পুলিশে কনস্টেবল পদে নিয়োগ পরীক্ষা’ শীর্ষক ভিডিও প্রকাশ করা হয়েছে। ভিডিওটি  দেখে আগ্রহী প্রার্থীরা সঠিকভাবে প্রস্তুতি নিতে পারবেন। ভিডিওটিতে পরীক্ষার প্রতিটি ধাপ বিস্তারিত আলোচনা করা হয়েছে।




Post a Comment

Thanks for nice comment.

নবীনতর পূর্বতন